Advertisement

Responsive Advertisement

ত্রিপুরা হটিকালচার কর্পোরেশন ফুলের চারা উৎপাদন কর্মসূচির সূচনা করলো


আগরতলা, ২৩ জুলাই : কৃষকদের সুবিধার জন্য গঠন করা ত্রিপুরা হটিকালচার কর্পোরেশন ফুল ও ফলের চারা উৎপাদন করার উদ্যোগ নিয়েছে। আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচি সূচনা হলো। 
রাজ্যের কৃষকদের স্বার্থে ত্রিপুরা হর্টিকালচার কর্পোরেশন গঠন করা হয়। কিন্তু দীর্ঘ বছর এই কর্পোরেশন পঙ্গু অবস্থায় পড়ে থাকার পর ২০১৮ সাল থেকে এই সংস্থা নতুন উদ্যমে কাজ করতে শুরু করেছে। এই সংস্থায় সবচেয়ে বেশি গতি এসেছে প্রাক্তন মন্ত্রী জওহর সাহা সংস্থার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেওয়ার পর। তিনি ত্রিপুরা হর্টিকালচার কর্পোরেশন লিমিটেডকে লাভজনক করে তোলার পাশাপাশি কৃষকদের স্বার্থে একের পর এক পদক্ষেপ গ্রহণ করে চলছেন। এই কর্মসূচীর অংশ হিসেবে ত্রিপুরা হর্টিকালচার কর্পোরেশন লিমিটেড নতুন ভাবে ফুল ও ফলের চারা তৈরী করার পরিকল্পনা ও প্রস্তুতি নিয়েছে। 
মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে রাজধানী আগরতলার এডি নগর এলাকার এমবি টিলাস্থিত কর্পোরেশন অফিসের পাশের বাগিচায় এই কর্মসূচির সূচনা করা হয়। করপোরেশনের চেয়ারম্যান জওহর সাহা নিজে ট্রাক্টর চালিয়ে জমি কর্ষণ করে এই কর্মসূচির সূচনা করেন। এই সময় তার সঙ্গে ছিলেন ত্রিপুরা হর্টিকালচার কর্পোরেশনের দুইজন বোর্ড অফ ডিরেক্টর খোকন রায় ও লক্ষ্মী সিং সহ অন্যান্য আধিকারিকরা। এদিনের এই কর্মসূচি সম্পর্কে চেয়ারম্যান জওহর সাহা বলেন, এই কর্মসূচিটি দীর্ঘ বছরের পুরাতন, কিন্তু মাঝে অনেক বছর তার সম্পূর্ণ বন্ধ ছিল। তিনিসহ সংস্থার বোর্ড অফ ডিরেক্টর এবং অন্যান্য আধিকারিকরা মিলে বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছেন এই কর্মসূচিকে পুনরায় চালু করার। তার অংশ হিসেবে এদিন এই উদ্যোগ শুরু করা হয়েছে। বিভিন্ন ফুল এবং ফুলের চারা বাগিচাগুলিতে উৎপাদন করে বাজারজাত করা হবে। এর ফলে কর্পোরেশন আর্থিক ভাষাকে উন্নত হবে। এই কর্মসূচির অংশ হিসেবে এখানে নতুন করে একটি গ্রিনহাউস নির্মাণ করা হয়েছে। তিনি আরো বলেন কর্পোরেশনকে আত্মনির্ভর করে তোলার জন্য বহুমুখী পরিকল্পনা নেওয়া হয়েছে। 
এবিষয়ে বোর্ড অফ ডিরেক্টর খোকন রায় বলেন, প্রাথমিক ভাবে ছোট পরিসরে ফুল ও ফলের বাগিচা করা হবে। সবচেয়ে প্রথম গোলাপের বাগান করা হবে। কারণ রাজ্যে গোলাপের ব্যাপক চাহিদা রয়েছে। এই গোলাপ বাগানে প্রথমে মাদার প্ল্যান করা হবে তারপর এগুলো থেকে চারা তৈরি করেবিক্রি করা হবে। পাশাপাশি রজনীগন্ধা সহ অন্যান্য গাছের চারা ও ফুল বিক্রি করা হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ