Advertisement

Responsive Advertisement

সংযুক্ত কিষান মোর্চা ত্রিপুরার ত্রিপুরা রাজ্য কমিটির তরফে সাংবাদিক সম্মেলন করা হয়



আগরতলা, ২২ জুলাই : আগামী ৯ আগস্ট ইংরেজ ভারত ছাড় আন্দোলন দিবসের দিন সংযুক্ত কিষান মোর্চা করপোরেট ভারত ছাড় দিবস পালন করবে সোমবার সংবাদ মাধ্যমকে জানিয়েছেন সংযুক্ত কিষান মোর্চা ত্রিপুরার আহ্বায়ক পবিত্র কর। 
সোমবার এক সাংবাদিক সম্মেলন করে তিনি বলেন, 
বৃহত্তর আন্দোলনের পথে আবার সংযুক্ত কিষান মোর্চা। তাই এই সরকারের কাছে বেশী কিছু আশা করছে না সংযুক্ত কিষান মোর্চা। এরা বৃহত্তর আন্দোলনের ভাষাই বোঝে। সেই আন্দোলনের প্রস্তুতি শুরু হয়ে গেছে। আজ সংযুক্ত কিষান মোর্চা ত্রিপুরার পক্ষ থেকে করা এক সাংবাদিক সম্মেলনে সংগঠনের আহ্বায়ক পবিত্র কর বলেন যে ঐতিহাসিক কৃষক আন্দোলনকে নানা ভাবে অপদস্থ করার চেষ্টা করে ব্যর্থ হয়েছিল মোদী সরকার, যে আন্দোলনকে সফল করতে গিয়ে ৭৩৬ জন অন্নদাতা শহীদ হয়েছিলেন তাদের রক্ত বৃথা যাবে না।তিনি বলেন অন্নদাতারা কি চেয়েছিল? উৎপন্ন ফসলের জন্য ন্যুনতম সহায়ক মূল্য নিয়ে আইন(C2+50%ফর্মুলা অনুযায়ী) করা হোক।সাথে আরও কিছু দাবি নিয়ে সংযুক্ত কিষান মোর্চা আন্দোলনে যাবে। আগের ঐতিহাসিক কৃষক আন্দোলনের সময় লিখিত প্রতিশ্রুতি পালন না করার সরকার যে বিশ্বাস ভঙ্গ করেছে সেটা মনে করিয়ে দিতেই সংযুক্ত কিষান মোর্চা সর্বভারতীয় ক্ষেত্রে কর্মসূচি গ্রহণকরেছে। সেক্ষেত্রে সংযুক্তকিষান মোর্চা দেশের সমস্ত সাংসদদের কাছে দাবি সনদ তুলে দেবে।সেই দাবিগুলো ক)এই মুহূর্তের দাবি, যেখানে ন্যুনতম সহায়ক মূল্যের আইনী ঘোষণা, কৃষি থেকে জি এস টি তোলা, ষাট বছর বেশি অন্নদাতাদের জন্য মাসিক ১০০০০ টাকা পেনশন প্রদান,অন্নদাতাদের জন্য জীবন বীমার সুযোগ ব্যাপক করা, কৃষি থেকে করপোরেট হাত উঠিয়ে দিওয়া,বনাধিকার শক্তিশালি করার মত ১২টি ও খ)নীতিগত দাবিতে আলাদা কৃষি বাজেট সংসদে পেশ করা, চার শ্রম আইন প্রত্যাহার ও ন্যুনতম শ্রমিক মজুরি মাসিক ২৬হাজার টাকা করা সহ ৮দফা দাবিতে ভাগ করে সংসদে তোলার জন্য সাংসদদের হাতে তুলে দেওয়া হবে। যদি সাংসদদের পাওয়া না যায় তাহলে মেল ও রেজিস্ট্রি ডাকযোগে পাঠানো হবে।পবিত্র কর বলেন আগামী ৯ আগস্ট ইংরেজ ভারত ছাড় আন্দোলন দিবসের দিন সংযুক্তকিষান মোর্চা করপোরেট ভারত ছাড় দিবস পালন করবে।
রাজ্যের ত্রিস্তর পঞ্চায়েত সম্পর্কে পবিত্র কর বলেন নির্বাচনের বিরোধী দলের গ্রাম পঞ্চায়েত প্রার্থীদের নাম প্রত্যাহারের জন্য হুমকি ছাড়াও দু লাখ টাকা দেওয়ার লোভ দেখানো হয়েছে।,জেলা পরিষদের প্রার্থী হয়েছেন একজন মহিলা প্রার্থীর শিশু সন্তানকে মেরে ফেলার হুমকি দেয়া হয়েছে। তবুও প্রত্যাহার করানো যায়নি।একজন চা শ্রমিককে একই হুমকি দিয়ে প্রতিরোধের মুখে পড়ে বিজেপি নেতারা পালিয়ে এসেছে। পবিত্র কর বলেন একটি পঞ্চায়েতে এক মন্ত্রী বিরোধীদলের প্রার্থী বলে নিজের লোক দাঁড় করিয়ে ধরা পড়েছেন,কারন ঐ কেন্দ্রে বিরোধীরা ঐ মন্ত্রীর যন্ত্রণার জন্য বিরোধীরা প্রার্থীই দিতে পারেনি ঐ মনোনয়ন বাতিল হয়েছে।তিনি বলেন এই প্রহসনাত্মক নির্বাচনে বিজেপি ইতিমধ্যেই ৬৫ শতাংশ আসনে জয়ী হয়ে গেছে বিনাপ্রতিদ্বন্দ্বিতায়,তারপরও যারা আছে তাদের পবিত্র কর কুর্নিশ জানান।
সাংবাদিক সম্মেলনে সংযুক্ত কিষান মোর্চার অন্যদের মধ্যে জয় গোবিন্দ দেবরায়,রতন দাস,রাসবিহারী ঘোষ ও রঘুনাথ সরকার উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ