Advertisement

Responsive Advertisement

মাইকেলের মতো অপর যে বাঙালি কবি ও লেখক ইংরেজি ভাষায় সাহিত্যচর্চা করে স্বীকৃতি অর্জন করেন

মাইকেল মধুসূদন দত্ত ছাড়াও অপর যে বাঙালি কবি ও লেখক ইংরেজি ভাষায় সাহিত্যচর্চা করে পশ্চিমা বিশ্বের স্বীকৃতি অর্জন করেন, তার নাম তরু দত্ত। 
প্রতিভাময়ী বাঙালি এই কবি ১৮৫৬ সালের ৪ঠা মার্চ কলকাতায় জন্মগ্রহন করেন। তিনি ইংরেজি এবং ফরাসি, উভয় ভাষাতেই সাবলীলভাবে কবিতা এবং গদ্য রচনা করেন। তিনিই প্রথম ভারতীয় নারী, যিনি একাধারে ফরাসি এবং ইংরেজি ভাষায় কবিতা রচনা করেন।
তাঁর পুরো নাম ছিল তরুলতা দত্ত, তবে তিনি তরু নামেই পরিচিত । ১৮৬২ সালে যখন তাঁর ছয় বছর বয়স, তখন তাঁর পরিবার খ্রিস্টধর্মে দীক্ষিত হয়। ১৮৬৫ সালে তাঁর ভাই আব্জু মারা যাওয়ার পর ১৮৬৯ সালে তার বাবা গোবিন্দ দত্ত পরিবারসহ ফ্রান্সে চলে যান। 
সেখানেই তরু এবং তাঁর বোন অরু ফরাসি ভাষা, ইতিহাস এবং ললিত-কলার শিক্ষালাভ করেন। তিনি যে শুধু ফরাসি ভাষা শিক্ষা করেন তা নয়, তাঁর স্বল্প জীবনে তিনি ফরাসি সৌজন্য, শিষ্টাচার ও আভিজাত্য অনুসরণ করেন। তাই তাঁর সম্পর্কে বলা হয়, ‘তরু দত্তের রক্ত ছিল বাংলা, মন ইংরেজি আর অন্তর ফ্রেঞ্চ।’
কয়েক বছর পরে তরুর পরিবার ব্রিটেনে চলে আসেন এবং সেখানে তিনি কেমব্রিজে লেখাপড়া চালিয়ে যান। লন্ডনে অবস্থানের সময় তাঁরা দুই বোন ফরাসি থেকে ইংরেজিতে সাহিত্যকর্ম অনুবাদ করা শুরু করেন।

 ১৮৭৩ সালে তরুর পরিবার বাংলায় ফিরে আসেন।
১৮৭৪ সালের ২৩ জুলাই অরু মারা যান। বোনের অকালমৃত্যুতে তরু অত্যন্ত শোককাতর হয়ে পড়েন। বোনের শোকে কাতর তরু, তাঁর ছোটবেলার সুখময় স্মৃতি নিয়ে ‘আওয়ার ক্যাসুয়ারিনা ট্রি’ কবিতাটি (Our Casuarina Tree) রচনা করেন। 
১৮৭৬ সালে ফরাসি ভাষা থেকে দেড় শ কবিতা ইংরেজিতে অনুবাদ (A Sheaf Gleaned in French Fields) ‘অ্যা শিফ গ্লিন্ড ইন ফ্রেঞ্চ ফিল্ড’ প্রকাশ হয় ।‘অ্যানসিয়েন্ট ব্যালাড অ্যান্ড লিজেন্ডস অব হিন্দুস্তান’ বিখ্যাত কবিতা সংকলন ছাড়াও, তিনি ফরাসি ভাষায় ‘শিফ গ্লিন্ড ইন ফ্রেঞ্চ ফিল্ড’ নামে একটি কাব্যসংকলন, দুটো উপন্যাস ‘লা জার্নাল দা মাদমোয়োজেল দ’ এভার্স’ এবং ‘বিয়াঙ্কা’ বা ‘দি স্পেনিশ মেইডেন (অসমাপ্ত) রচনা করেন। 
ইতোমধ্যে তরু দত্ত ক্ষয়রোগে অসুস্থ হয়ে পড়েন, বিছানায় শয্যাশায়ী অবস্থায় তিনি ফরাসি লেখিকা ক্লারিস বাডের রচিত ‘অন অ্যানসিয়েন্ট ওমেন ইন ইন্ডিয়া’ পুস্তকটি অনুবাদের চেষ্টা করেন, এবং ক্লারিসকে চিঠিটিও লেখেন।
১৮৭৬ সালে ৩০ আগস্ট মাত্র ২১ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন। তাঁর মৃত্যুর পর প্রকাশিত হয় তাঁর ফরাসি ভাষায় ডায়রির আকারে লেখা উপন্যাস ‘মাদমোয়াজেল দ্যারভারের দিনপঞ্জী’ (La Journal de Mademoiselle d’Arvers). এটি কোনো ভারতীয় লেখকের ফরাসি ভাষায় লেখা প্রথম উপন্যাস।‘Bianka’ বা ‘Young Spanish Maiden’ । এটাও প্রথম কোন ভারতীয় মহিলা লেখিকার ইংরেজিতে লেখা উপন্যাস।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ