Advertisement

Responsive Advertisement

বেসরকারি সংস্থা ফিডকোর সঙ্গে চুক্তি বাতিল করা হয়েছে, সাংবাদিক সম্মেলনে বিদ্যুৎমন্ত্রী


আগরতলা, ১৩ সেপ্টেম্বর: রাজ্যের গ্রাহকদের সঠিক বিদ্যুৎ পরিষেবা দিতে না পারায় বেসরকারি সংস্থা ফিডকোর সঙ্গে চুক্তি বাতিল করা হয়েছে। আজ সচিবালয়ের প্রেস কনফারেন্স হলে আয়োজিত সাংবাদিক সম্মেলনে বিদ্যুৎমন্ত্রী রতনলাল নাথ এ সংবাদ জানান। তিনি জানান, বিদ্যুৎ গ্রাহকদের উন্নতমানের বিদ্যুৎ পরিষেবা প্রদানের লক্ষ্যে ২০২০ সালের ১ জুলাই রাজ্য সরকারের সঙ্গে বেসরকারি সংস্থা ফিডকোর চুক্তি হয়। ১০ বছরের জন্য এই চুক্তি হয়। কিন্তু পরবর্তী সময়ে দেখা যায় তারা চুক্তির শর্তগুলি যথাযথভাবে পূরণ করতে পারছে না। চুক্তির শর্ত অনুযায়ী ফিডকো ডিভিশন ফ্রাঞ্চাইজি যেভাবে গ্রাহক পরিষেবা দেওয়ার কথা ছিল তা তারা দিতে পারছে না। এছাড়াও নিয়মিত বিদ্যুতের মেরামতির কাজও সঠিকভাবে তারা করছে না। ফলে গ্রাহকদের কাছ থেকে তাদের পরিষেবার বিষয়ে অসংখ্য অভিযোগ উঠে আসে এবং তদন্তক্রমে তা প্রমাণিতও হয়েছে। রাজ্য সরকার জনগণের প্রতি দায়বদ্ধ বলে এই বিষয়ে চুপ থাকতে পারে না। তাই গত মার্চ মাসের ৪ তারিখ ফিডকোকে নোটিশ দিয়ে বলা হয়েছিল তারা যাতে বিদ্যুৎ পরিষেবা উন্নত করে। কিন্তু দেখা গেছে বিদ্যুৎ পরিষেবা উন্নত তো করেনি বরঞ্চ আরও খারাপের দিকে চলে যাচ্ছে। তাই তাদের সঙ্গে চুক্তি বাতিল করা ছাড়া আর
কোনও উপায় ছিল না।
সাংবাদিক সম্মেলনে বিদ্যুৎমন্ত্রী জানান, ফিডকোর অধীনস্থ সাব্রুম, সাতচাঁদ, আমবাসা, গন্ডাছড়া, মনু ছামনু, মোহনপুর, হেজামারা, লেফুঙ্গা ও বামুটিয়া-এই দশটি বিদ্যুৎ সাবডিভিশনে মোট গ্রাহক রয়েছেন ১ লক্ষ ৪৪ হাজার ৯২০ জন। এখন থেকে এই সাবডিভিশনগুলিতে বিদ্যুৎ পরিষেবা প্রদানের দায়িত্ব পালন করবে ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগম লিমিটেড। পাশাপাশি ফিডকোর অধীনস্থ ৩৭০ জন কর্মীর প্রত্যেককেই বিদ্যুৎ পরিষেবা সংক্রান্ত কাজের সঙ্গে যুক্ত রাখা হবে। অর্থাৎ এদের কাউকেই কর্মচ্যুত করা হবে না বলে বিদ্যুৎমন্ত্রী জানান।

সাংবাদিক সম্মেলনে বিদ্যুৎমন্ত্রী জানান, রাজ্যে সাম্প্রতিক বন্যায় বিদ্যুৎ ক্ষেত্রে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এরমধ্যে ৩ হাজার ৫৯৯ কিলোমিটার পরিবাহী লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে, ৫ হাজার ৩৯৭টি বৈদ্যুতিক খুঁটি ভেঙ্গে পড়েছে। ২ হাজার ৬১৬টি ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার নষ্ট হয়েছে। ৫টি পাওয়ার ট্রান্সফরমার নষ্ট হয়ে গেছে। ২৭৩০ কিলোমিটার পিবিসি লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। সাংবাদিক সম্মেলনে এছাড়াও বিদ্যুৎ দপ্তরের সচিব অভিষেক সিং এবং ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগমের ডিরেক্টর (ফিনান্স) সর্বজিৎ সিং ডোগরা উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ