Advertisement

Responsive Advertisement

স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা দায়বদ্ধতা নিয়ে মানুষের সেবায় কাজ করছেন: মুখ্যমন্ত্রী

আগরতলা, ২৫ সেপ্টেম্বর: স্বাস্থ্য পরিষেবা প্রদানে চিকিৎসকদের পাশাপাশি ফার্মাসিস্টদের ভূমিকাও খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান সরকার সকলের জন্য গুণগত মানের স্বাস্থ্য পরিষেবা প্রদানে বিশেষ অগ্রাধিকার দিয়ে কাজ করছে। স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত সমস্ত স্বাস্থ্য কর্মীরা দায়বদ্ধতা নিয়ে মানুষের সেবায় কাজ করছেন। 

বুধবার ওয়ার্ল্ড ফার্মাসিস্ট ডে উপলক্ষে আগরতলার রিজিওনাল ইন্সটিটিউট অফ ফার্মাসিউটিক্যাল সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (RIPSAT) আয়োজিত অনুষ্ঠানে অংশ নিয়ে একথা বলেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। সেখানে উপস্থিত ছাত্রছাত্রী, শিক্ষক শিক্ষিকা সহ অন্যান্য কর্মীদের উদ্দেশ্যে সম্বোধন করে এই বিশেষ দিনের জন্য শুভেচ্ছা জ্ঞাপন করেন ডাঃ সাহা। এবার বিশ্ব ফার্মাসিস্ট দিবসের মূল ভাবনা হচ্ছে -'ফার্মাসিস্ট: মিটিং গ্লোবাল হেলথ্ নিডস্'।

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, চিকিৎসা পরিষেবা প্রদানে চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি ফার্মাসিস্টদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। চিকিৎসক ও রোগীদের মধ্যে সেতু বন্ধনের কাজ করেন তাঁরা। রিপস্যাট রাজ্যের একটি গর্বের শিক্ষা প্রতিষ্ঠান। এখানে রাজ্যের ছেলেমেয়েদের পাশাপাশি উত্তর পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্য থেকেও পড়াশুনা করতে আসে ছেলেমেয়েরা। এতে এই প্রতিষ্ঠানে বৈচিত্র্যের মধ্যে ঐক্যের আবহ পরিলক্ষিত হয়। এই প্রতিষ্ঠানের সার্বিক উন্নয়নে যথাসাধ্য চেষ্টা করছে রাজ্য সরকার। এখানে পড়াশোনার মান আরো উন্নয়নে প্রয়োজনীয় ফ্যাকাল্টি নিয়োগের জন্য স্বাস্থ্য দপ্তরকে বলা হয়েছে।

মুখ্যমন্ত্রী ডাঃ সাহা বলেন, আগে ফার্মাসিস্টের বিভিন্ন কোর্সে শিক্ষালাভের জন্য রাজ্যের ছেলেমেয়েদের বাইরে যেতে হতো। কিন্তু এখন রাজ্যের ছেলেমেয়েরা এখানে থেকেই রিপস্যাটে বি- ফার্ম, ডি-ফার্ম, এম-ফার্ম কোর্সে পড়াশোনা করার সুযোগ পাচ্ছে। প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি দেশের দায়িত্বভার গ্রহণের পর উত্তর পূর্বের উন্নয়নে বিশেষ গুরুত্ব দিয়েছেন। তিনি বলেছিলেন উত্তর পূর্বাঞ্চলের উন্নয়ন না হলে দেশের উন্নয়নও সম্ভব নয়। এই দৃষ্টিভঙ্গি থেকেই অ্যাক্ট ইস্ট পলিসির মাধ্যমে উত্তর পূর্বাঞ্চলের উন্নয়ন ও বিকাশে একের পর এক পদক্ষেপ গ্রহণ করছেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে ডাঃ সাহা বলেন, উন্নয়নের অন্যতম প্রধান শর্তই হচ্ছে শান্তি। শান্তি-শৃঙ্খলা না থাকলে কোন দেশ বা রাজ্য উন্নয়নের লক্ষ্যে এগিয়ে যেতে পারে না। বিগত সময়ে উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলি সন্ত্রাসবাদী কার্যকলাপে জর্জরিত ছিল। প্রধানমন্ত্রীর বলিষ্ঠ পদক্ষেপের কারণেই বর্তমানে উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে শান্তির পরিবেশ বিরাজ করছে। প্রধানমন্ত্রী উত্তর পূর্বাঞ্চলকে অষ্টলক্ষ্মী আখ্যা দিয়ে এই অঞ্চলের উন্নয়নে অনেক জনকল্যাণমূলক প্রকল্প বাস্তবায়ন করেছেন।

অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য দপ্তরের সচিব কিরণ গিত্যে, অতিরিক্ত স্বাস্থ্য সচিব রাজীব দত্ত, মেডিকেল এডুকেশনের অধিকর্তা ডাঃ এইচ পি শর্মা, স্বাস্থ্য অধিকর্তা ডাঃ সঞ্জীব দেববর্মা, রিপস্যাটের অধ্যক্ষ ঋষি রাজ ছেত্রী সহ অন্যান্য অতিথিগণ। এই অনুষ্ঠানে সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় রিপস্যাটের পক্ষ থেকে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে আর্থিক সহায়তা তুলে দেওয়া হয়। এর পাশাপাশি এদিন কলেজ চত্বরে ছাত্রীদের জন্য ৪০ আসন বিশিষ্ট একটি ছাত্রী নিবাসেরও উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ