Advertisement

Responsive Advertisement

টিএমসিতে ই-এজ হেলথকেয়ারের উদ্যোগে সর্বাধুনিক প্রযুক্তির ডায়ালিসিস পরিষেবা চালু করল

 
আগরতলা, ২৮ সেপ্টেম্বর : রাজ্যের বর্তমান সরকার এবং বিশেষ করে মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা মানিক সাহার মূল লক্ষ্য হচ্ছে রাজ্যের উন্নয়ন। এক্ষেত্রে তিনি সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন রাজ্যের চিকিৎসা ব্যবস্থার উন্নয়নে। আগে যেখানে সামান্য কোন চিকিৎসার জন্য মানুষকে ভিন রাজ্যে যেতে হতো উন্নত চিকিৎসা পরিষেবার জন্য কিন্তু বর্তমানে নিউরো সার্জারি থেকে শুরু করে হার্ট এবং কিডনির মত গুরুত্বপূর্ণ চিকিৎসা পরিষেবায় ব্যাপক সাফল্য লাভ করেছে রাজ্য। আগামী দিনেও এই পরিষেবা কে যাতে আরো উন্নত করা যায় তার জন্য সরকারি এবং বেসরকারি উভয় ক্ষেত্রে ব্যাপক সহায়তা করার উদ্যোগ গ্রহণ করেছে রাজ্য সরকার। রাজ্য সরকার এবং বিশেষ করে মুখ্যমন্ত্রী এই প্রয়াসের জন্য শুধুমাত্র রাজ্যের মানুষই নন ভিন রাজ্য থেকে আসা বিশেষজ্ঞ চিকিৎসকেরাও মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা মানিক সাহার প্রশংসা করছেন। 
রাজধানী আগরতলার ডক্টর বি আর আম্বেদকর হাসপাতাল ও ত্রিপুরা মেডিকেল কলেজে বেসরকারি একটি সংস্থা শনিবার থেকে অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে ডায়ালিসিস পরিসেবা চালু করেছে। ই-এজ হেলথকেয়ার প্রাইভেট লিমিটেড নামক সংস্থাটি এই পরিষেবা চালু করেছে। সংস্থার পক্ষ থেকে ডাক্তার জয় বসু আগরতলায় এক সাংবাদিক সম্মেলন করে জানান, হাপানিয়ার ত্রিপুরা মেডিকেল কলেজে উত্তর-পূর্ব অঞ্চলের বৃহত্তম ডায়ালাইসিস ইউনিট পরিচালনা করার জন্য সমস্ত অবস্থান তৈরি করেছে তারা। এই অঞ্চলে বিশ্বমানের রেনাল কেয়ার আনার জন্য ৩০টি হাই-এন্ড ডায়ালাইসিস মেশিন, অত্যন্ত অভিজ্ঞ ডাক্তার এবং প্রযুক্তিগত সহায়তা নিয়ে এই সুবিধাটি কাজ করবে। ভারতে কিডনি রোগের কারণে প্রতিদিন প্রায় ৫৫০জন মারা যায়। অত্যাধুনিক পদ্ধতির যন্ত্রপাতি ব্যবহার করে ডায়ালাইসিস করার ফলে সপ্তাহে যাদের দু থেকে তিনটি ডায়ালিসিসের প্রয়োজন হয় এক্ষেত্রে তাদের প্রায় অর্ধেক সংখ্যা ডায়ালিসিস করতে হবে। আগামী দিনে তারা রাজ্য বাসির সুবিধার কথা চিন্তা করে আরো নতুন নতুন স্বাস্থ্য পরিষেবা চালু করবেন বলেও জানান। রাজ্যের পাশাপাশি বাংলাদেশের রোগীরাও এখান থেকে স্বাস্থ্য পরিষেবার সুযোগ নিতে পারবেন। ডাঃ বসু বলেন, "এই মহৎ উদ্যোগ মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা মানিক সাহার নির্দেশনা ও সমর্থন ছাড়া সম্ভব হত না। ত্রিপুরা মেডিকেল কলেজে অত্যাধুনিক সুবিধা বিশ্বমানের ডায়ালাইসিস পরিষেবা প্রদান করবে। প্রতি অধিবেশনে সাশ্রয়ী মূল্যে অনুসরণ করে, শুধুমাত্র ত্রিপুরার জনগণই নয়, আশেপাশের রাজ্য এবং প্রতিবেশী দেশগুলি থেকেও উপকৃত হচ্ছে।"
অপরদিকে ত্রিপুরা মেডিক্যাল কলেজের সিইও বলেন "ত্রিপুরা মেডিকেল কলেজের ডায়ালাইসিস ইউনিটটি সত্যিই বিশ্বমানের, যার দ্বারা অনেক মানুষ উপকৃত হবে৷ এই সংযোজনের ফলে ত্রিপুরা মেডিকেল কলেজ একটি ভিন্ন উচ্চতায় যাবে৷ 
নতুন উদ্যোগটি ই-এজ হেলথ কেয়ারের জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করেছে, যা পশ্চিমবঙ্গে "ডায়াল এ ডায়ালাইসিস" নামে কাজ করে। ই-এজ হেলথ কেয়ারের চেয়ারম্যান ডাঃ বসু, এই প্রকল্পকে বাস্তবে রূপ দেওয়ার জন্য মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা মানিক সাহার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ