Advertisement

Responsive Advertisement

রীতি মেনে প্রভু বাড়ি এবং দুর্গাবাড়ির প্রতিমা নিরঞ্জন করা হলো হাওড়া নদীতে


আগরতলা, ১২ অক্টোবর : বিশুদ্ধ পঞ্জিকা অনুসারে শনিবার সন্ধ্যায় রাজধানী আগরতলার রাজণ্য স্মৃতি বিজড়িত দুর্গাবাড়ি মন্দির ও প্রভুবাড়ির দুর্গা প্রতিমা বিসর্জন করা হয়। প্রচলিত প্রথা অনুসারে এদিন সন্ধ্যায় প্রথমে ত্রিপুরা পুলিশ ব্যান্ড বাজিয়ে প্রভুবাড়ির দুর্গা প্রতিমাকে সামনে করে উজ্জয়ন্ত প্রাসাদের রাজ অন্দর মহলে নিয়ে যাওয়া হয়। এর পিছন পিছন দুর্গাবাড়ি মন্দিরের প্রতিমা নিয়ে যাওয়া হয় রাজ অন্দর মহলে। 
 সেখানে রাজ পরিবারের সদস্য মহারাজা প্রদ্যুৎ কিশোর দেব বর্মন উভয় দুর্গা প্রতিমার সামনে বিদায় জানান। দেবী প্রতিমাকে বিদায় জানানোর পর সাংবাদিকদের তরফে প্রদ্যুৎ কিশোর দেববর্মনের প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, দেবী দুর্গার কাছে তিনি কি প্রার্থনা করেছেন তা সংবাদ মাধ্যমের সামনে বলবেন না। তবে সবাই মিলে যাতে শান্তি সম্প্রীতির মধ্যে মানুষ বসবাস করতে পারে তা তিনি চান। তিনি সকল অঞ্চলের মানুষকে ভালোবাসেন বলেও জানান। 
এই অনুষ্ঠানের শেষে যথারীতি পুলিশ ব্যান্ড বাজিয়ে প্রভু বাড়ি এবং দুর্গাবাড়ি মন্দিরের প্রতিমা পর পর কাঁধে করে হাওড়া নদীর পাড়ে দশমী ঘাটে নিয়ে যাওয়া হয়। সেখানে রাজ পুরোহিত শেষবারের মতো প্রতিমা নিরঞ্জনের পূজা শেষে হাওড়া নদীতে প্রতিমা দুটিকে বিসর্জন করা হয়। প্রতিবছরের ন্যায় এ বছরও রাজন্য স্মৃতি বিজড়িত এই প্রতিমা গুলির নিরঞ্জন শোভাযাত্রায় কয়েক হাজার মানুষ রাজবাড়ীর প্রাঙ্গণ থেকে হাওড়া নদীর দশমীঘাট পর্যন্ত যান। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ